1. crimeletter24@gmail.com : crimelet_crimelet :
বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০৩:০১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
গোপালগঞ্জে বশেমুরবিপ্রবিতে নিহতের ঘটনার প্রতিবাদে বিক্ষোভ ও মিছিল দুর্নীতি দমনে সরকারের জিরো টলারেন্স নীতি বাস্তবায়নের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা গোপালগঞ্জে হেলমেট বিহীন চালকদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থার নির্দেশ- জেলা প্রশাসক গোপালগঞ্জে কোটা বিরোধীদের শ্লোগানের প্রতিবাদে মুক্তিযোদ্ধাদের মানববন্ধন ও বিক্ষোভ রাজশাহীতে এটিএন বাংলার সাংবাদিক সুজাউদ্দিন ছোটন এর বিরুদ্ধে হয়রানিমূলক মামলায় বিএমইউজের তীব্র নিন্দা ও প্রতিবাদ আদমদীঘিতে পোনা মাছ বাজরের দুরাবস্থা ; প্রায় এক হাজার ব্যবসায়ী বেকার গোপালগঞ্জে টুঙ্গিপাড়ায় চাঁদা আদায় করতে গিয়ে জনতার হাতে আটক -০১ নড়াগাতীতে সড়কের সরকারি গাছ কাটার অভিযোগ!স’মিল থেকে উদ্ধার স্থানীয় সাংসদের হস্তক্ষেপ কামনা তানোরে বিচারের বাণী নিভৃতে কাঁদছে নাদিয়া বোর্ডের নির্বাহী সভা বৃহস্পতিবার

মুন্সীগঞ্জে রাসেলস ভাইপার আতঙ্ক দূর করতে মাঠে ‘স্মার্ট ব্রিগেড’

  • প্রকাশের সময় : শনিবার, ২২ জুন, ২০২৪
  • ৪৯ ০৫ বার পঠিত

ওসমান গনি, মুন্সীগঞ্জ জেলা প্রতিনিধিঃ মুন্সীগঞ্জে দেশের বিভিন্ন জেলার মতো সাপ(রাসেলস ভাইপার) নিয়ে ভীতি ও আতঙ্ক ছড়িয়ে পড়েছে।এমন সময়ে সাপের আতঙ্ক দূর করতে বিশেষ উদ্যোগের অংশ হিসেবে কাজ করছেন ‘স্মার্ট ব্রিগেড’-এর সদস্যরা।সাপ দংশনে করণীয় এবং তা কিভাবে এড়ানো যায়-এই বিষয়ে সচেতনতা তৈরি করতে লিফলেট বিতরণ করেন তাঁরা।

জেলা প্রশাসক মো:আবু জাফরের নির্দেশে জেলা সদর, টংঙ্গীবাড়ীসহ বিভিন্ন উপজেলায় তাঁরা কাজ শুরু করেন।

জানা যায়,স্মার্ট ব্রিগেড টংঙ্গীবাড়ীর সদস্যরা উপজেলার বেতকা, আব্দুল্লাহপুর,পাইকপাড়া এলাকার জনগণের মধ্যে সাপ সম্পর্কিত সঠিক তথ্য তুলে ধরেন।তা ছাড়া মুন্সীগঞ্জ সদরের সদস্যরা উপজেলার মুক্তারপুর ফেরিঘাট ও পেট্রল পাম্প সংলগ্ন এলাকায় বিভিন্ন ধরনের সাপ,বিশেষত রাসেলস ভাইপার সম্পর্কে সচেতনতামূলক লিফলেট বিতরণ করেন।

দংশিত অঙ্গ বিশ্রামে রাখতে হবে। পায়ে দংশন করলে বসে পড়তে হবে; হাঁটাহাঁটি করা যাবে না।হাতে দংশন করলে হাত নাড়াচাড়া করা যাবে না, বরং হাড় ভাঙলে যেভাবে কাঠ- ব্যান্ডেজ দিয়ে প্লাস্টার করা হয়, ওইভাবে ব্যবস্থা নিতে হবে।দংশিত অঙ্গে শক্ত গিঁট দেওয়া যাবে না।

তাতে আরো বলা হয়,সাপ দংশনের সঙ্গে সঙ্গে নিকটস্থ হাসপাতাল বা চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এ ক্ষেত্রে মোটরসাইকেল বা অ্যাম্বুল্যান্সযোগে দ্রুততম সময়ে পৌঁছার চেষ্টা করতে হবে।দংশিত স্থান কাটা যাবে না।সুই ফোটানো যাবে না বা কোনো ধরনের প্রলেপ লাগানো যাবে না। ওঝা বা বৈদ্য দিয়ে চিকিৎসা করে কিংবা ঝাড়ফুঁক করে অযথা সময় নষ্ট করা যাবে না।

শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ