1. crimeletter24@gmail.com : crimelet_crimelet :
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৫:২২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
পুলিশের সঙ্গে যাচ্ছি, দেখা হবে আদালতে: ব্যারিস্টার সুমন বিনোদবাড়ি আইডিয়াল কলেজের অভিভাবক সমাবেশ ও সংবর্ধনা অনুষ্ঠিত মাদকসক্তি নিরাময় কেন্দ্র না টর্চার সেল কলারোয়া চন্দনপুর ইউনাইটেড ডিগ্রী কলেজের গভর্নিং বোর্ডির মত বিনিময় সভা অনুষ্ঠিত কুষ্টিয়ায় সময় টিভির সাংবাদিকের বিরুদ্ধে মিথ্যা মামলা সাতক্ষীরায় এইচপিভি টিকাদান সম্পর্কে অবহিতকরণ সভা মেহেন্দিগঞ্জে আদম দালালের খপ্পরে পরে নিঃস্ব হয়ে মানবেতর জীবনযাপন করা ২৩ পরিবারের মানববন্ধন সুরভী আক্তার মালা কথায় ফজলুর রহমান বাবু গাইলেন” বাবা” মুন্সীগঞ্জে ছড়িয়ে পড়েছে স্বর্গরাজ্য বেপরোয়া সিন্ডিকেট ইয়াবা বানিজ্য পঞ্চগড়ে চাচাত ভাইকে হত্যার দায়ে তিন জনের মৃত্যুদন্ড

মুন্সীগঞ্জে রাসেলস ভাইপার আতঙ্ক দূর করতে মাঠে ‘স্মার্ট ব্রিগেড’

  • প্রকাশের সময় : শনিবার, ২২ জুন, ২০২৪
  • ৯৩ ০৫ বার পঠিত

ওসমান গনি, মুন্সীগঞ্জ জেলা প্রতিনিধিঃ মুন্সীগঞ্জে দেশের বিভিন্ন জেলার মতো সাপ(রাসেলস ভাইপার) নিয়ে ভীতি ও আতঙ্ক ছড়িয়ে পড়েছে।এমন সময়ে সাপের আতঙ্ক দূর করতে বিশেষ উদ্যোগের অংশ হিসেবে কাজ করছেন ‘স্মার্ট ব্রিগেড’-এর সদস্যরা।সাপ দংশনে করণীয় এবং তা কিভাবে এড়ানো যায়-এই বিষয়ে সচেতনতা তৈরি করতে লিফলেট বিতরণ করেন তাঁরা।

জেলা প্রশাসক মো:আবু জাফরের নির্দেশে জেলা সদর, টংঙ্গীবাড়ীসহ বিভিন্ন উপজেলায় তাঁরা কাজ শুরু করেন।

জানা যায়,স্মার্ট ব্রিগেড টংঙ্গীবাড়ীর সদস্যরা উপজেলার বেতকা, আব্দুল্লাহপুর,পাইকপাড়া এলাকার জনগণের মধ্যে সাপ সম্পর্কিত সঠিক তথ্য তুলে ধরেন।তা ছাড়া মুন্সীগঞ্জ সদরের সদস্যরা উপজেলার মুক্তারপুর ফেরিঘাট ও পেট্রল পাম্প সংলগ্ন এলাকায় বিভিন্ন ধরনের সাপ,বিশেষত রাসেলস ভাইপার সম্পর্কে সচেতনতামূলক লিফলেট বিতরণ করেন।

দংশিত অঙ্গ বিশ্রামে রাখতে হবে। পায়ে দংশন করলে বসে পড়তে হবে; হাঁটাহাঁটি করা যাবে না।হাতে দংশন করলে হাত নাড়াচাড়া করা যাবে না, বরং হাড় ভাঙলে যেভাবে কাঠ- ব্যান্ডেজ দিয়ে প্লাস্টার করা হয়, ওইভাবে ব্যবস্থা নিতে হবে।দংশিত অঙ্গে শক্ত গিঁট দেওয়া যাবে না।

তাতে আরো বলা হয়,সাপ দংশনের সঙ্গে সঙ্গে নিকটস্থ হাসপাতাল বা চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এ ক্ষেত্রে মোটরসাইকেল বা অ্যাম্বুল্যান্সযোগে দ্রুততম সময়ে পৌঁছার চেষ্টা করতে হবে।দংশিত স্থান কাটা যাবে না।সুই ফোটানো যাবে না বা কোনো ধরনের প্রলেপ লাগানো যাবে না। ওঝা বা বৈদ্য দিয়ে চিকিৎসা করে কিংবা ঝাড়ফুঁক করে অযথা সময় নষ্ট করা যাবে না।

শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ