1. crimeletter24@gmail.com : crimelet_crimelet :
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ১২:০৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দেশ বাসিকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন সাংবাদিক রিয়াজুল হক সাগর গোপালগঞ্জে ঈদুল ফিতরের নামাজের প্রধান জামাত অনুষ্ঠিত হবে রাজধানীতে বাসা থেকে বাবা ও ছেলের মরদেহ উদ্ধার, নিহত ব্যক্তির মেয়েকে মুমূর্ষ উদ্ধার ফসলি জমিতে পুকুর খনন পাকা রাস্তা নষ্ট করে মাটি বানিজ্যে মুক্তাগাছা সাহিত্য সংসদের আলোচনা দোয়া ও ইফতার নওগাঁর বদলগাছীতে পক্ষপাতিত্ব করে মারধর করে ঘর-বাড়ি ভাঙ্গলেন ফাঁড়ির পুলিশ, সংবাদ সংগ্রহের সময় ফাঁড়ি ইনচার্জের হাতে সাংবাদিক লাঞ্চিত তানোরে ১৪৪ ধারা ভঙ্গ করে জমি জবরদখল বগুড়ায় শাপলা সুপার মার্কেটে আগুনে ভস্মীভূত ১৫ দোকান মুক্তাগাছায় কৃষক লীগের উদ্যোগে দো’আ,ইফতার ও আলোচনা অনুষ্ঠিত গোপালগঞ্জে কাশিয়ানীতে ইঁদুর মারার বৈদ্যুতিক ফাঁদে এক কৃষকের মৃত্যু

বগুড়ায় এক দিনের ব্যবধানে পেঁয়াজের বাজার অস্থির, কেজি ২০০ ছুঁই ছুঁই

  • প্রকাশের সময় : রবিবার, ১০ ডিসেম্বর, ২০২৩
  • ৪৭ ০৫ বার পঠিত

মিরু হাসান, স্টাফ রিপোর্টারঃ ভারতের পেঁয়াজ রপ্তানি নিষেধাজ্ঞার ঘোষণার খবরে বগুড়ায় পেঁয়াজের দাম বেড়ে গেছে। বাজারে পেঁয়াজ এখন বিক্রি হচ্ছে ১৮০ থেকে ২০০ টাকা কেজি দরে। এক দিনের ব্যবধানে দেশি পেঁয়াজের দাম পাইকারিতে কেজিতে ৩০ টাকা এবং খুচরায় ৪০ টাকা বেড়েছে। ব্যবসায়ীদের দাবি, আমদানি কম থাকায় পেঁয়াজের দাম বেড়েছে। আগামী এক সপ্তাহে আরও বাড়বে বলে তারা জানান।

রবিবার (১০ ডিসেম্বর) দুপুর ১২টার দিকে শহরের পুরানো বাজার, নতুন বাজার এবং ভ্রাম্যমাণ বাজার ঘুরে এ চিত্র দেখা গেছে।

বাজারে বর্তমানে নতুন দেশি পেঁয়াজ পাইকারিতে বিক্রি হচ্ছে ১৪০ টাকা কেজি। যা গতকাল ছিল ৯৫ থেকে ১০০ টাকা কেজি। পুরোনো দেশি পেঁয়াজ আজ বিক্রি হচ্ছে ১৭০ থেকে ১৮০ টাকা যা গতকাল ছিল ১৪০ টাকা। এ ছাড়া ভারতীয় পেঁয়াজ ১৬০ টাকায় বিক্রি হচ্ছে যা গতকাল সকাল পর্যন্ত ছিল ৯০ থেকে ৯৫ টাকা কেজি।

পেঁয়াজ ব্যবসায়ী আজাদ আলী বলেন, এক রাতের মধ্যে পেঁয়াজের দাম বেড়েছে। পুরোনো দেশি পেঁয়াজ এখন ১৮০ টাকা কেজি দরে বিক্রি করছি যা গতকাল ছিল ১৪০ টাকা কেজি। আমরা যেমন পাচ্ছি তেমন দামে বিক্রি করছি।

হাসান আলী নামে আরেক ব্যবসায়ী বলেন, ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিয়েছে। আমরা সকালে চাহিদামতো পেঁয়াজ পাইনি। আমাদের কিনতেই হচ্ছে বেশি দামে। সেই অনুপাতে একটু লাভ তো করতেই হবে।

খুচরা পেঁয়াজ বিক্রেতা ফরিদ আকন্দ বলেন, আমরা ২০০ টাকা কেজি দরে পুরোনো দেশি পেঁয়াজ বিক্রি করছি। আর নতুন পেঁয়াজ বিক্রি করছি ১৬০ কেজি দরে। গতকালকেও পেঁয়াজের বাজার ছিল স্বাভাবিক।

পেঁয়াজ কিনতে আসা আনোয়ার হোসেন বলেন, গত এক সপ্তাহ আগে পেঁয়াজ কিনেছি ৯০ টাকা কেজি। আজ কিনতে এসে দেখি ২০০ টাকা কেজি। আমরা মধ্যবিত্তরা সব সময় বিপদে থাকি দেখার কেউ নেই।

বগুড়ার রাজাবাজার আড়তদার ও ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক পরিমল প্রসাদ রাজ বলেন, বগুড়ায় প্রতিদিন পেঁয়াজের চাহিদা ৫০ টন। ভারতের পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়ার কারণে দেশি পেঁয়াজের ওপর চাপ পড়েছে। বাজারে পেঁয়াজের ঘাটতি থাকার কারণে কেজিতে ৩০ টাকা দাম বেড়েছে। তবে আগামী এক সপ্তাহের মধ্যে দেশি নতুন পেয়াজ বাজারে পর্যাপ্ত পরিমাণে পাওয়া যাবে। ওই সময় দাম কমে আসবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ