1. crimeletter24@gmail.com : crimelet_crimelet :
বুধবার, ২২ মে ২০২৪, ০৮:২১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
নিখোঁজ হওয়ার ৮ দিন পর মিলল এমপি আনোয়ারুল আজিম আনারের মরদেহ গোপালগঞ্জে আধিপত্য বিস্তার নিয়ে সংঘর্ষ গোপালগঞ্জে আলাদা সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল দুই জনের-আহত ০২ গোপালগঞ্জে সড়ক দুর্ঘটনায় দুই কলেজ শিক্ষকসহ প্রাণ হারালো ৪জন শ্রীবরদীতে মোটরসাইকেল ও অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে দুই যুবক নিহত, আহত ১ নো হেলমেট নো ফুয়েল সিদ্ধান্ত কার্যকর করতে ট্রাফিক পুলিশের অভিযান গলাচিপায় ক্রয়কৃত সম্পত্তিতে প্রভাবশালীদের বাঁধা, দ্বারে দ্বারে ঘুরছে জমির মালিক, রাজশাহীতে ২০ বোতল ফেন্সিডিল ও ২০০ পিছ ইয়াবাসহ গ্রেফতার ১ জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠিয়েছেন সাবেক এমপিকে গোপালগঞ্জের রূপালী ব্যাংকে  গ্রাহক হয়রানি

পঞ্চগড়ে সোলার প্ল্যান্ট চালুর দাবীতে বিক্ষোভ ও মানববন্ধন

  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১৮ জুলাই, ২০২৩
  • ৬৯ ০৫ বার পঠিত

মোঃ রেজাউল করিম আলম, পঞ্চগড় জেলা প্রতিনিধি -ঃ- বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) সঙ্গে কেএসএলের চুক্তির তিন বছর অতিবাহিত হলেও আলোর মুখ না দেখায় পঞ্চগড়ে দ্রুত করতোয়া সোলার প্ল্যান্ট চালুর দাবীতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে স্থানীয়রা।

মঙ্গলবার (১৮ জুলাই) দুপুরে জেলার তেঁতুলিয়া উপজেলার দেবনগর ইউনিয়নের করতোয়া সোলার লিমিটেড সংলগ্ন ময়নাগুরি গ্রামে এ কর্মসূচী পালন করে তারা। এতে আশপাশের কয়েক গ্রামের সহস্রাধিক নারী-পুরুষ অংশ নেন।

মানববন্ধনে বক্তারা বিদ্যুৎ ঘাটতি পূরণে এবং ঘন ঘন লোডশেডিং থেকে পরিত্রাণ পেতে এবং বেকার যুবকদের নতুন কর্মসংস্থান সৃষ্টির লক্ষে দ্রুত করতোয়া সোলার লিমিটেডের সোলার প্ল্যান্ট চালুর দাবী জানান।

বিদ্যুৎ ঘাটতি পূরণে করতোয়া সোলার লিমিটেডের এই প্রকল্প ভূমিকার কথা বলে মানববন্ধনে বক্তারা বলেন, প্রকল্পটি আলোর মুখ দেখলে উন্নতি হবে অবহেলিত এ অঞ্চলের। একইসঙ্গে সৃষ্টি হবে স্থানীয়দের কর্মসংস্থান।

এসময় স্থানীয় কিছু ভূমি দালালদের অভিযুক্ত করে তারা বলেন, আমরা এতদিনে ৩০ মেগাওয়াট সোলার প্ল্যান্টের সুফল পেতে শুরু করতাম। কিন্তু কিছু কুচক্রী ব্যক্তির কারণে প্রতিষ্ঠানটি জমি ক্রয় সংক্রান্ত জটিলতায় পড়েছে। তারা চায় না এখানে সোলার প্ল্যান্ট হোক। কুচক্রীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণসহ দ্রুত পরিবেশ বান্ধব এই সৌর বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ কাজ শেষ করার দাবি তাদের।

মানববন্ধনে তেঁতুলিয়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মুক্তারুজ্জামান মুকু বলেন, আমাদের পঞ্চগড়বাসীকে বিদ্যুতের সীমাহীন ভোগান্তি পোহাতে হয়। যদি এই সোলার প্ল্যান্ট থেকে জাতীয় গ্রিডে ৩০ মেগাওয়াট যোগ হয় তাহলে আমাদের এই ভোগান্তি দুর হবে। আমরা দীর্ঘদিন ধরে আশায় আছি, কিন্তু আলোর মুখ দেখছিনা। জমি সংক্রান্ত জটিলতা নিরসনে প্রকৃত ভূমি মালিকদের সঙ্গে বসে করতোয়া সোলার লিমিটেডকে একটি সুরাহার আহ্বান জানান তিনি।

পরে বিক্ষোভ মিছিল ও মানববন্ধের সমাপ্তি ঘোষণা করে স্থানীয়রা।

এদিকে করতোয়া সোলার লিমিটেডের সিনিয়র এক্সিকিউটিভ সুজা মিয়া বলেন, বর্তমান সরকারের অঙ্গিকার শতভাগ বিদ্যুৎ নিশ্চায়ন, আমরা সেই লক্ষেই কাজ করছি। আমরা জোর প্রচেষ্টা চালাচ্ছি, এ বছরই এখান থেকে পরিবেশ বান্ধব বিদ্যুৎ উৎপন্ন শুরু করতে পারবো বলে আশাবাদি।

২০২০ সালের জানুয়ারি মাসে করতোয়া সোলার লিমিটেড (কেএসএল) এর সাথে ৩০ মেগাওয়াট সোলার প্ল্যান্ট স্থাপন ও পাওয়ার ক্রয় চুক্তি স্বাক্ষর করেছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি)। এই চুক্তির ফলে কেএসএলের উৎপাদিত বিদ্যুৎ ক্রয় করবে বিপিডিবি। করতোয়া সোলার লিমিটেড ১৩০ একর জমির উপর এই প্রকল্প বাস্তবায়ন করবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ