1. crimeletter24@gmail.com : crimelet_crimelet :
রবিবার, ০১ অক্টোবর ২০২৩, ০১:৫৫ অপরাহ্ন

আটোয়ারীতে বিদ্যালয়ের ক্লাশ রুমে ভুট্রা : শিক্ষার্থীদের খোলা আকাশের নিচে পাঠদান

  • প্রকাশের সময় : মঙ্গলবার, ৩০ মে, ২০২৩
  • ৪৬ ০৫ বার পঠিত

মোঃ রেজাউল করিম আলম, পঞ্চগড় জেলা প্রতিনিধি -ঃ- পঞ্চগড়ের আটোয়ারী উপজেলায় বিদ্যালয়ের শিক্ষার্থীরা নির্দিষ্ট সময়ে স্কুলে আসলেও ক্লাশ রুমে ভুট্রা রাখার কারণে শিক্ষার্থীরা তীব্র রৌদে খোলা আকাশের নিচে গাছতলায় করছে পাঠদান ।


পঞ্চগড়ের আটোয়ারী উপজেলার দলুয়া উচ্চ বিদ্যালয়ের ক্লাশ রুমে ভুট্রা রাখায় ক্লাশরুম না থাকায় শিক্ষার্থীদের তীব্র রৌদ্রে খোলা আকাশের নিচে প্রতিনিয়িত করছে পড়াশোনা।
রৌদ্র ছায়ার লুকোচুরি খেলার সাথে পাল্লা দিয়ে খোলা আকাশের নিচে শেণী ভেদে ক্লাশ করছে প্রায় শতাধিক শিক্ষার্থী।


প্রখর রৌদ্র তাপে একটু প্রশান্তি নিয়ে ক্লাসরুমে ক্লাশ করার কথা থাকলেও ক্লাশরুমের ভিতরে ভুট্টা মজুত করে রাখার কারণে পাঠদান করতে না পাড়ায় তারা স্কুল মাঠের গাছের ছায়ায় সাথে জায়গা বদল করে শিখছে প্রতিদিনের পড়াশোনা।
মঙ্গলবার (৩০ মে) দুপুরে পঞ্চগড়ের আটোয়ারী উপজেলার দলুয়া উচ্চ বিদ্যালয়ের ক্লাশ রুমে ভুট্রা রাখার কারণে শিক্ষার্থীদের তীব্র প্রখোর রৌদ্রে খোলা আকাশের নিচে গাছতলায় ক্লাশ করতে দেখা গেছে।


এ চিত্রটি পঞ্চগড়ের আটোয়ারী উপজেলার তোড়েয়া ইউনিয়নের দলুয়া উচ্চ বিদ্যালয়ের খোলা আকাশের নিচে প্রতিনিয়ত শিক্ষার্থীদের পাঠদান করতে দেখা যায়।
স্কুল কর্তৃপক্ষ জানায়,১৯৯২ সালে প্রতিষ্ঠিত দলুয়া উচ্চ বিদ্যালয়টিতে বর্তমা্নে ৬ষ্ট শ্রেনী থেকে দশম শ্রেণী পর্যন্ত প্রায় ২‘শ ৩০জন শিক্ষার্থী পড়া লেখা করছে।


বিদ্যালয়ের শিক্ষকগন আরো জানায়,ক্লাশ রুমে ভুট্টা রাখা হয়েছে এটা সত্য।যিনি এই ভুট্টা রেখেছেন তিনি হলেন এই বিদ্যালয়ের জমি দাতার ছেলে আনোয়ার হোসেন।সেই কারণে আমরা কিছু বলতে পারিনি।তারা জানায় বিদ্যুৎ না থাকলে ক্লাশরুমে প্রচন্ড গরমের কারণে বাইরে শিক্ষার্থীদের নিয়ে ক্লাশ করছি।
শ্রেণিকক্ষ না থাকায় খোলা মাঠে ও গাছতলায় মাটিতে বসে দীর্ঘ সময় ধরে পড়াশোনা করায় বিভিন্ন রোগসহ নানান সমস্যা হতে পারে বলে জানালেন অভিভাবকরা ।
অভিভাবক ও স্থানীয়দের দাবী অতিসত্তর ক্লাশরুম থেকে ভুট্টা ও আবর্জনা সরালে ক্লাশ করতে পারবে শিক্ষার্থীরা।
দলুয়া উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি খাদেমুল ইসলাম তিনি জানান,স্কুলের ক্লাশরুমে ভুট্টা রেখেছে বা ক্লাশের অভাবে গাছতলায় শিক্ষার্থীরা পড়াশোনা করছে এসবের আমি কিছুই জানা নেই।


দলুয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো:মোজাম্মেল হক তি্নি বলেন,বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সদস্যের ছেলে আনোয়ার হোসেন বৃষ্টির জন্য পুরাতন ক্লশরুমে এবং নতুন ভবনের ক্লাশরুমে ভুট্রা রেখেছে। এর মাঝে প্রচন্ড গরম তাই হয়তো বাইরে আমার শিক্ষকরা ক্লাশ নিয়েছে।তবে আপনারা কোন নিউজ করবেন না।কারণ আমার চাকুরীর আর মাত্র তিন মাস রয়েছে।আমি চাকুরী থেকে অবসরে যাব।
এদিকে আটোয়ারী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার লুৎফুল করিব মো:কামরুল হাসান বলেন,যেহেতু আমি আপনাদের মাধ্যমে জানলাম দলুয়া উচ্চ বিদ্যালয়ের শেণী কক্ষের ক্লাশরুমে ভুট্টা রেখে খোলা আকাশে ক্লাশ করে তাহলে আমরা এর ব্যবস্থা অবশ্যই নেব। কোন শ্রেণী কক্ষের ভিতরে পাঠদান ছাড়া অন্য কোন কাজে ব্যবহার করবার সম্পূর্ণ বেআইনি।অবশ্যই যদি এটা হয়, আমরা তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নেব।
এবিষয়ে আটোয়ারী উপজেলা নির্বাহী অফিসার মুসফিকুল আলম হালিম বলেন,দলুয়া উচ্চ বিদ্যালয়ের বিষয়টি আপনাদের মাধ্যমে জানতে পারলাম উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারকে জানাবো এবং প্রয়োজনীয় ব্যাবস্থা নেয়ার জন্য বলবো।

শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ