1. crimeletter24@gmail.com : crimelet_crimelet :
শনিবার, ১৫ জুন ২০২৪, ০৭:২৬ পূর্বাহ্ন

গজারিয়ার নতুন কৃষি উদ্যোক্তা জকির সরকার এর শখে’র হ্যাচারি কৃষি প্রকল্প সাফল্যের পথে

  • প্রকাশের সময় : রবিবার, ২৯ জানুয়ারী, ২০২৩
  • ৯২ ০৫ বার পঠিত

ওসমান গনি, গজারিয়া প্রতিনিধি -ঃ- মুন্সিগঞ্জ গজারিয়া উপজেলা কৃষি বিপ্লবে নতুন নতুন উদ্যোক্তা তৈরি হচ্ছে এটা দেশের জন্য ইতিবাচক শখে’র হ্যাচারি নামে একটি মিশ্র কৃষি প্রকল্প হাতে নিয়েছেন মোঃ জাকির সরকার ভবেরচর ইউনিয়ন এর আনারপুরা এলাকায় জাকির সরকার এর কৃষি খামারটি পরিদর্শন কালে দেখতে পাই।

প্রকল্পের আওতায় একটি দেশি মুরগী খামার তৈরি করেছে,প্রথমিক পর্যায় ৮০ টি দেশি মুরগী নিয়ে শুরু করেছে।তার শখের হ্যাচারি প্রকল্পের বয়স মাত্র ৩মাস।এ তিন মাসেই হাটি হাটি পা পা করে সফলতার সাথে এগিয়ে যাচ্ছে জাকির সরকার এর শখের হ্যাচারি কৃষি ভিত্তিক প্রকল্প।

শখের হ্যাচারি কৃষি প্রকল্পে আওতায় প্রায় দশ থেকে চৌদ্দ প্রজাতির সবজি চাষ হয়েছে জাকির সরকার এর শখের হ্যাচারি প্রকল্পে।

বেগুন,টমেটো,শসা,মিষ্টি কোমড়,কচুয়া,তরমুজ,লাউ,ভুট্টা,পেয়াজ,সরিষা,পালনশাক,সহ গজারিয়ায় উপজেলায় নতুন একটি মশলা চাষ করছে গোয়ামুড়ি।

জাকির সরকার প্রথমিক প্রর্যায় পাঁচ বিগা জমিতে তার এ শখে’র হ্যাচারি প্রকল্প টি হাতে নিয়ে সাফল্যের সাথে এগিয়ে যাচ্ছে। তিনি ইউটিউবে বিভিন্ন কৃষি ভিত্তিক প্রামান্য দেখে উৎসাহিত হয়ে শখের বসে এ কৃষি কাজে আসছে,তাই তার প্রকল্পের নাম দিয়েছে শখের হ্যাচারি।

তিনি জানান,প্রাথমিক প্রর্যায় সফল হলে ভবিষ্যতে আরো বড় আকারে বানিজ্যিক ভিত্তিতে এগিয়ে যাবেন।তাই তিনি সিনিয়র কৃষি উদ্যোক্তাদের নিকট পরামর্শ চেয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ