1. crimeletter24@gmail.com : crimelet_crimelet :
শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ০৬:৪৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
গণমাধ্যম ও মানবাধিকার সংস্থা ন্যাশনাল প্রেস সোসাইটি (এনপিএস) খুলনা বিভাগ লাকসাম আজগরা ইউপি আ’স্বেচ্ছাসেবক লীগের কর্মী সমাবেশ ও পরিচিত সভা অনুষ্ঠিত গাজীপুরে দুদকের গণশুনানি অনুষ্ঠিত বিরামপুরে ইসলামী আন্দোলন বাংলাদেশের বিক্ষোভ মিছিল ও সমাবেশ বগুড়ায় দুদিনব্যাপী জামাই মেলা: বড় মাছ কেনার লড়াইয়ে জামাই-শ্বশুর অভিযাত্রিক সাহিত্য ও সংস্কৃতি সংসদ-এর ২২৭২ তম সাপ্তাহিক সাহিত্য আসর অনুষ্ঠিত প্রশাসনের বন্ধ করা অবৈধ ইটভাটা ফের চালু তানোরে কৃষক দলের আহবায়ক কমিটি গঠন তানোরের দুই মেয়র গ্রেফতার এড়াতে আত্মগোপণে নাগেশ্বরীতে ১৮ টি সংখ্যালঘু পরিবার সরকারের সকল সুবিধা থেকে বঞ্চিত। বাস্তবায়ন হয়নি, মন্দিরের সংস্কার কাজ

ভুমিদস্যুরা কি আসলেই অপ্রতিরোধ্য

  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২৭ ডিসেম্বর, ২০২২
  • ২৮ ০৫ বার পঠিত

কমরেড স্বপন, জেলা প্রতিনিধি দিনাজপুর -ঃ- দিনাজপুর জেলার পার্বতীপুর-ফুলবাড়ী-চিরিরবন্দর এই ৩ উপজেলায় বিস্তার মোল্লা পরিবারের। এই মোল্লা পরিবার এলাকায় ভুমিদস্যু নামে আখ্যায়িত। জোরপূর্বক জমি দখল করাই মোল্লা পরিবারের অন্যতম কাজ। এলাকার মানুষের একটাই প্রশ্ন ভুমিদস্যুরা কি আসলেই অপ্রতিরোধ্য। নাকি প্রশাসন জেনে শুনে এদের ধরছে না। এরা কোন অদৃশ্য শক্তির দ্বারা পরিচালিত যে, পুলিশ তাদের গ্রেপ্তার করছে না। বিভিন্ন অপরাধের মামলা নিয়ে তারা কিভাবে প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে। তাদের প্রকাশ্যে ঘুরে বেড়ানো ও অপরাধ মুলক কাজ দেখে এলাকাবাসী ভাবছে তারা অপ্রতিরোধ্য হয়ে পড়ছে। তাদের ধরার মতো কি দেশে কোনো আইন নেই।
সরেজমিনে গিয়ে দেখা গিয়েছে, ফুলবাড়ি উপজেলার এলুয়াড়ি ইউনিয়নের গণিপুর মৌজার এসএ ২৫৪ খতিয়ানের ২০৭৬ নং দাগের ২৫ শতক জমির ক্রয়সুত্রে মালিক পার্বতীপুর উপজেলার হরিপুর গ্রামের মোয়াজ্জেম হোসেনের (৫০) স্ত্রী খালেদা বেগম (৪৪)। খালো বেগম যে ব্যক্তির নিকট থেকে ২৫ শত জমি ক্রয় করেন উক্ত ব্যক্তি এই ২৫ শতক জমি দীর্ঘ ৬০ বছর আগে রেকর্ডীয় মালিকের নিকট হতে ক্রয় করে ভোগ দখল করে আসছে। বর্তমানে খালেদা বেগমের ক্রয়কৃত জমিতে চাষবাদ করতে বাধা প্রদান ও জোরপূর্বক দখল করে আছেন চিরিরবন্দর উপজেলার দৌলতপুর গ্রামের পরবত মোল্লার ছেলে হাসান আলী মোল্লা (৬৫), হাসান মোল্লার ছেলে সোহাগ মোল্লা (২৮) ও সবুজ মোল্লা (২৫), পার্বতীপুর উপজেলার হরিপুর গ্রামের আবু সালাম মোল্লা (৬২), দুলাল মোল্লা(৩৫), এরশাদুল মোল্লা (২৮), সাইফুল মোল্লা (২৮), ও এরফান মোল্লা (২৪) এবং ফুলবাড়ি উপজেলার রাধাকৃষ্ণপুর গ্রামের আব্বাস আলী মোল্লা (৭০), আনোয়ার মোল্লা (৪০), নাজমুল হোসেন মোল্লা (৩৬) ও এনামুল মোল্লা(৩২)। এই ঘটনায় এলাকায় চাঞ্চল্যকর অবস্থার সৃষ্টি হলে স্থানীয় পর্যায়ে কয়েক দফা সালিশী বৈঠক হলে কোনো সুরাহা না পাওয়ায় মোল্লা পরিবারে বিরুদ্ধে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালত দিনাজপুরে ফৌজদারি কার্যবিধি আইনের ১৪৪ ধারায় মামলা দায়ের করেন। উক্ত মামলা বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালত দিনাজপুরে বিচারাধীন।
এ বিষয়ে খালেদা বেগমের স্বামী মোয়াজ্জেম হোসেন (৫০) বলেন, আমার স্ত্রী ক্রয়সুত্রে ফুলবাড়ি উপজেলার এলুয়াড়ি ইউনিয়নের গণিপুর মৌজার এসএ ২৫৪ খতিয়ানের ২০৭৬ নং দাগের ২৫ শতক জমির মালিক। চাষাবাদ করতে গেলে মোল্লা পরিবার লাঠি-সোঠা নিয়ে হামলা করতে আসে। গত ১৮ ডিসেম্বর আমার ভাইয়ের উপর হামলা করে ভুমিদস্যুরা। ভুমিদস্যুরা আমাকে গোপনে-প্রকাশ্যে হুমকি প্রদান করায় আমি নিজ সুরক্ষার জন্যে ফৌজদারি কার্যবিধির ১০৭ ধারা অনুযায়ী তাদের বিরুদ্ধে মামলা দায়ের করি।
এ বিষয়ে রবিউল ইসলাম মুকুল(৪৮) বলেন, ভুমিদস্যু মোল্লা পরিবার আমার বাবার নামীয় ২৪.৫ শতক জমি জোরপূর্বক দখল করে আছে। আমরা ভয়ে তাদের কিছু বলতে পারি না।
এ বিষয়ে গোলাম রব্বানী (৬০) বলেন, ভুমিদস্যু মোল্লা পরিবার আমার প্রায় ৩ বিঘা সম্পত্তি জবরদখল করে আছে। জমিতে উঠতে গেলে লাঠি-সোটা নিয়ে মারতে আসে। কয়েকবার আমাদের উপর হামলা করছে মোল্লা পরিবার। এ বিষয়ে আদালতে মামলা বিচারাধীন।
একই গ্রামের একরামুল ইসলাম (৬৫) জানান, আমি সরকারি খাস জমি সরকারের নিকট থেকে ৯৯ বছরের জন্যে লীজ নিয়েছি। কিন্তু ভুমিদস্যু মোল্লা পরিবার সেই সরকারি খাস সম্পত্তি দখল করে আছে। এ বিষয়ে আদালতে মামলা চলমান। আমরা জমিতে চাষবাদ করতে গেলে আমাদের উপর হামলা করে। জমি সংক্রান্ত মামলা-মোকদ্দমা চালাতে গিয়ে আমি ও আমার পরিবার সর্বস্বান্ত হয়ে গিয়েছি।
একই বিষয়ে ওই এলাকার অবঃ এএসআই শামসুল আলমের (৬৮) সাথে কথা হলে তিনি বলেন, মোল্লা পরিবারের ছেলে সোহাগ মোল্লা (২৮) আমার পুত্রবধুর উপর ধর্ষণ চেষ্টা করে। এক পর্যায়ে আমি বাধ্য হয়ে চিরিরবন্দর থানায় মামলা দায়ের করি। মামলা বিচারাধীন থাকলেও সোহাগ মোল্লা(২৮) জামিনে এসে বিভিন্ন অপকর্মের সাথে জড়িত হয়েছে। তিনি আরো বলেন, মোল্লা পরিবারের পূর্বপুরুষ ছিল ডাকাত, ডাকাতি করতে গিয়ে তাদের মোল্লা পরিবারে দু-একজন সদস্য মারা গিয়েছে। কিন্তু তারা থেমে থাকেনি, তারা বর্তমানে এলাকায় ত্রাস সৃষ্টি করছে, তারা সন্ত্রাসী।
এ বিষয়ে এমফাজ সরকার বলেন(৬৫) বলেন, আমি তাদের মামলার প্রত্যক্ষ স্বাক্ষী হওয়ায় মোল্লা পরিবার গোপনে ও প্রকাশ্যে হুমকি প্রদান করে আসছে যে, মোল্লা পরিবার এবার আমার জমি দখল করবে।
এ বিষয়ে জানতে চাইলে হাসান মোল্লা (৬৫) বলেন, ফুলবাড়ি উপজেলার এলুয়াড়ি ইউনিয়নের গণিপুর মৌজার এসএ ২৫৪ খতিয়ানের ২০৭৬ নং দাগের ২৫ শতক জমির মালিক আমার বাবা। যদি তারা জমির মালিক হন তাহলে আমাকে না বলে আদালতে তাদের দলিলাদি দেখাক।
এ বিষয়ে সোহাগ মোল্লার (২৮) সাথে কথা হলে তিনি মিথ্যা পরিচয়ে বলেন, আমি দিনাজপুর আদালতে মুহুরীর কাজ করি এবং এই সম্পত্তি আমার দাদার নামে রেকর্ডীয়। তাই আমরা দীর্ঘদিন থেকে দখল করে চাষবাদ করছি। আমরা কারো জমি জোরপূর্বক দখল করতে যাই নি।

শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ