1. crimeletter24@gmail.com : crimelet_crimelet :
শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ১১:১৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
তানোরে কৃষক দলের আহবায়ক কমিটি গঠন তানোরের দুই মেয়র গ্রেফতার এড়াতে আত্মগোপণে নাগেশ্বরীতে ১৮ টি সংখ্যালঘু পরিবার সরকারের সকল সুবিধা থেকে বঞ্চিত। বাস্তবায়ন হয়নি, মন্দিরের সংস্কার কাজ ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় ভারত সীমান্তবর্তী এলাকা থেকে ছুরিঘাতে আহত  এক যুবক উদ্ধার আখাউড়ায় তিন টিকেট কালোবাজারিকে ৩০ হাজার টাকা জরিমানা কক্সবাজারে এক তরুণীর ঝুলন্ত মরদেহ উদ্ধার কোটচাঁদপুর রাতের আঁধারে এতিম খানায় কম্বল হাতে ইউএনও খান মাসুম বিল্লাহ কোটচাঁদপুর পৌর বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্নের প্রতিবাদে পৌর মেয়রের সংবাদ সম্মেলন পঞ্চগড়ে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে সার্বক্ষনিক স্বাভাবিক প্রসব সেবা জোরদার করণ বিষয়ক দিনব্যাপী কর্মশালা অনূষ্ঠিত খোঁজ মিললো নিখোঁজ প্রার্থী আসিফের

অবৈধ বালু উত্তোলনের মহোৎসব চলছে ০৩ নং ফাঁসিয়াখালীতে, হুমকির মুখে কয়েকটি গ্রাম ও শিক্ষাপ্রতিষ্ঠান

  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১ ডিসেম্বর, ২০২২
  • ২৪ ০৫ বার পঠিত

মোঃ এমরান, বান্দরবান প্রতিনিধি -ঃ- বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন-২০১০ এর ধারা ৫ এর ১ উপধারা অনুযায়ী পাম্প বা ড্রেজিং বা অন্য কোনো মাধ্যমে ভূগর্ভস্থ বালু বা মাটি উত্তোলন করা যাবে না। ধারা ৪ এর (খ) অনুযায়ী সেতু, কালভার্ট, ড্যাম, ব্যারেজ, বাঁধ সড়ক, মহাসড়ক, বন, রেললাইন ও অন্যান্য গুরুত্বপূর্ণ সরকারি ও বেসরকারি স্থাপনা হলে অথবা আবাসিক এলাকা থেকে সর্বনিম্ন এক কিলোমিটারের মধ্যে বালু উত্তোলন নিষিদ্ধ করা হয়েছে।

কিন্তু সেই আইন অমান্য করে প্রশাসনের চোখকে ফাঁকী দিয়ে লামা উপজেলার ০৩ নং ফাঁসিয়াখালী ইউনিয়নে বিভিন্ন স্থানে অবৈধভাবে বালু উত্তোলনের মহোৎসবে মেতে উঠেছে কিছু কুচক্রি মহল। বিভিন্ন ছড়া ও নদীতে ড্রেজার মেশিন বসিয়ে অবাধে বালু উত্তোলন করা হলেও রহস্যজনক কারণে নিরব রয়েছে প্রশাসন।

সরেজমিনে উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের সিমান্তবর্তী ফখিরাখোলা টানা ব্রিজ সংলগ্ন জলপাই বাগান নামক স্থানে ছড়া থেকে নির্বিকারে বালু উত্তোলনের চিত্র দেখা গেছে।

এখানে ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলনের মহোৎসব চালিয়ে যাচ্ছে ডুলহাজারা ৮ নং ওয়ার্ডের লাল মিয়া মেম্বারের ছেলে মোঃ আনোয়ার হোসেন। এছাড়াও ফকিরাখোলার আরো কয়েকটি স্থানে একাদিক মেশিন বসিয়ে বালু উত্তোলনের চিত্র দেখা গেছে, কিন্তু তাদের নাম ঠিকানা নেওয়া সম্ভব হয়নি।

স্থানীয়রা অভিযোগ করে জানান, ফকিরাখোলার ড্রেজার মেশিন বসিয়ে দীর্ঘদিন ধরে নির্বিকারে বালু উত্তোলন করে চলেছে। এতে ছড়া ও নদীর পানি প্রবাহ কমে যাওয়াসহ বিভিন্ন স্থানে ভাঙন সৃষ্টি হচ্ছে। একই সঙ্গে কৃষি জমি ও বসতভিটাও পড়েছে হুমকির মুখে। পাশপাশি মেশিনের বিকট শব্দে অতিষ্ঠ হয়ে উঠেছে আশপাশের মানুষেরা। অসাধু বালু ব্যবসায়ীরা ক্ষমতাশীন ব্যক্তি, ইউনিয়নের বেশ কিছু স্থানে বালু উত্তোলনের মহোৎসব চালিয়ে যাচ্ছে।

বিদ্যমান পরিস্থিতিতে ওইসব স্থানে ড্রাম ট্রাক, ট্রাক্টরের সারিবদ্ধভাবে আনা-নেয়ার লম্বা লাইন দেখে যে কারো মনে হবে যেন অবৈধ ভাবে বালু উত্তোলনের মহাউৎসব চলছে।

আর যত্রতত্র ভাবে বালু উত্তোলনের ফলে রাস্তাঘাট ও বাঁধ নষ্ট হয়ে একদিকে যেমন চলাচলে অযোগ্য হয়ে পড়েছে অন্যদিকে ধুলা স্তুপ পড়ে গেছে। এসব ধুলার কারণে বাসা-বাড়িতে থাকার অযোগ্য পরিবেশ হয়ে পড়েছে। অনেকেই এসব ধুলা বালির মধ্যে চলাচল করায় নানা ধরনের শ্বাসকষ্ট জনিত রোগে আক্রান্ত হচ্ছে।

শুধু তাই নয়, সড়ক দিয়ে বে-পরোয়া ভাবে ড্রাম ট্রাক ও ট্রাক্টর চলাচল করায় দুর্ঘটনাও ঘটছে। বালুদস্যুরা অসাধু কিছু লোকের সাথে আতাঁত করে নির্বিচারে বালু ব্যবসা করে আসছে।
বালু উত্তোলনকারী আনোয়ার হোসেনের সাথে ফোনে কথা হলে তিনি প্রথমে অস্বীকার করেন, বালু উত্তোলন করছে ঠিক কিন্তু এ বালু আমার না।

বালু উত্তোলনের বিষয়টি নিয়ে ০৩ নং ফাঁসিয়াখালী ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান নূর হোসাইন চৌধুরীর সাথে মোবাইল ফোনে কথা হলে জানান, আমি বালু উত্তোলনের বিষয়ে আগে জানতাম না, বালু উত্তোলন অবৈধ, আমার ইউনিয়নের পরিবেশ ও ফসলি জমির ব্যাপক ক্ষতি হচ্ছে, আমি আইনশৃঙ্খলা বাহিনীর সুদৃষ্টি আকর্ষণ করছি প্রশাসনকে এদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করার জন্য আহবান জানাচ্ছি।

০২ নং ওয়ার্ডের (ইউপি) সদস্য মোঃ কুতুবউদ্দিন বলেন, এ ব্যাপারে আমার জানা নেই। আমি খোঁজখবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবো।

এ বিষয়ে বান্দরবান পরিবেশ অধিদপ্তর এর কর্মকতা মোঃ আব্দু সালাম এর সাথে মোবাইল ফোনে কথা হলে প্রতিবেদককে বলেন, এ বিষয়ে আমরা আগে জানতামনা, বালু উত্তোলন পরিবেশকে জন্য মারাত্মক ক্ষতি করে, আমরা অতিশিগ্রয়য় প্রয়োজনীয় ব্যবস্হা গ্রহণ করিবো।

এবিষয়ে কথা বলার জন্য, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোস্তফা জাবেদ কায়সারকে কল দিলে কল রিসিভ না করার কারণে ওনার বক্তব্য নিতে পারিনি।

শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ