1. crimeletter24@gmail.com : crimelet_crimelet :
শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ০৫:৩২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
গণমাধ্যম ও মানবাধিকার সংস্থা ন্যাশনাল প্রেস সোসাইটি (এনপিএস) খুলনা বিভাগ লাকসাম আজগরা ইউপি আ’স্বেচ্ছাসেবক লীগের কর্মী সমাবেশ ও পরিচিত সভা অনুষ্ঠিত গাজীপুরে দুদকের গণশুনানি অনুষ্ঠিত বিরামপুরে ইসলামী আন্দোলন বাংলাদেশের বিক্ষোভ মিছিল ও সমাবেশ বগুড়ায় দুদিনব্যাপী জামাই মেলা: বড় মাছ কেনার লড়াইয়ে জামাই-শ্বশুর অভিযাত্রিক সাহিত্য ও সংস্কৃতি সংসদ-এর ২২৭২ তম সাপ্তাহিক সাহিত্য আসর অনুষ্ঠিত প্রশাসনের বন্ধ করা অবৈধ ইটভাটা ফের চালু তানোরে কৃষক দলের আহবায়ক কমিটি গঠন তানোরের দুই মেয়র গ্রেফতার এড়াতে আত্মগোপণে নাগেশ্বরীতে ১৮ টি সংখ্যালঘু পরিবার সরকারের সকল সুবিধা থেকে বঞ্চিত। বাস্তবায়ন হয়নি, মন্দিরের সংস্কার কাজ

এসএসসি পরীক্ষায় রেজিস্ট্রেশনে ৪, পরীক্ষায় অংশ গ্রহণ ২, পাস করেনি কেউ

  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২৯ নভেম্বর, ২০২২
  • ৩০ ০৫ বার পঠিত

তপন দাস, নীলফামারী প্রতিনিধি -ঃ- নীলফামারীতে সদ্য প্রকাশিত এসএসসি পরীক্ষায় রেজিস্ট্রেশন ৪ জন করে পরীক্ষায় ২ জন অংশ গ্রহণ করলেও পাস করেনি কেউ । গতকাল নীলফামারীর ডিমলা উপজেলায় পশ্চিম খড়িবাড়ী আছিয়া খাতুন বালিকা উচ্চ বিদ্যালয়ে এমন ঘটনাটি ঘটে।
সোমবার (২৮ নভেম্বর) চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। প্রকাশিত ফলাফলে কোনো শিক্ষার্থী পাস না করা ৫০টি শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকায় ডিমলার ঔ প্রতিষ্ঠানের নাম পাওয়া যায়।
প্রতিষ্ঠানটিতে এ বছর এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে রেজিস্ট্রেশন করে চারজন শিক্ষার্থী। এর মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করে দুইজন। বাকি দুইজনের বিয়ে হওয়ায় তারা পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেনি। তবে পরীক্ষায় অংশ নেওয়া ২ জনের কেহ পাস করেনি । এদিকে প্রতিষ্ঠানটি এমপিওভুক্ত না হওয়ার কারণের শিক্ষকদের অবহেলায় থমকে গেছে পড়ালেখার মান বলে এমন অভিযোগ হয়েছে, প্রতিষ্ঠানটিতে নেই কোনো তদারকি।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু সায়ীম বলেন, আমার প্রতিষ্ঠান থেকে এবারেই প্রথম মাধ্যমিক পরীক্ষা দিচ্ছে। চারজন শিক্ষার্থী রেজিস্ট্রেশন করেছিল। এর মধ্যে দুইজনের বিয়ে হয়ে গেছে। আর দুইজন পরীক্ষায় অংশগ্রহণ করলেও তারা পাস করতে পারেনি। এই দুইজনের মধ্যে একজন প্রতিবন্ধী, অপরজনেরও বিয়ে হয়ে গেছে। তাদের ওপর আর কীভাবে চাপ প্রয়োগ করে পাস করাবো। যেহেতু এ বছর প্রথম, আগামী বছর আমার স্কুল ঘুরে দাঁড়াবে ইনশাল্লাহ।
এদিকে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল হালিম বলেন, তারা হয়তো শিক্ষার্থীদের পড়ায়নি তাই পাস করতে পারেনি। ওখানে এমপিও নাই, বিলও নাই। ওখানে আমরা আর কি বলবো।
এদিকে জেলা শিক্ষা কর্মকর্তা মো. শফিকুল ইসলাম বলেন, আমি এ বিষয়ে কিছু জানি না। খোঁজ নিয়ে জানাবো
প্রসঙ্গত, এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় ৩ হাজার ৭৮৯টি কেন্দ্রে ২৯ হাজার ৬৩৯টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ১৯ লাখ ৯৪ হাজার ১৩৭ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে রাজশাহীর দুটি, যশোরের একটি, দিনাজপুরের পাঁচটি, ময়মনসিংহের একটি এবং মাদরাসা বোর্ডের ৪১টিসহ মোট ৫০টি শিক্ষাপ্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী পাস করতে পারেনি।
দিনাজপুর শিক্ষা বোর্ড এর আওতাভুক্ত যেসকল বিদ্যালয়ে কেউ পাস করেনি সেগুলো হলো গাইবান্ধা জেলার সাদুল্লাপুর উপজেলার কুন্জামহিপুর দ্বি মুখি বালিকা উচ্চ বিদ্যালয়, নীলফামারীর ডিমলা উপজেলার পশ্চিম খাড়িবাড়ি আছিয়া খাতুন বালিকা উচ্চ বিদ্যালয়, কুড়িগ্রাম সদর উপজেলার খামার বারাই বাড়ি উচ্চ বিদ্যালয়, দিনাজপুর জেলার খানসামা উপজেলার হাজিপাড়া উচ্চ বিদ্যালয় এবং পঞ্চগড় জেলার বোদা উপজেলার বলরাম হাট মডেল বালিকা উচ্চ বিদ্যালয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ