1. crimeletter24@gmail.com : crimelet_crimelet :
শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ০৫:২০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
গণমাধ্যম ও মানবাধিকার সংস্থা ন্যাশনাল প্রেস সোসাইটি (এনপিএস) খুলনা বিভাগ লাকসাম আজগরা ইউপি আ’স্বেচ্ছাসেবক লীগের কর্মী সমাবেশ ও পরিচিত সভা অনুষ্ঠিত গাজীপুরে দুদকের গণশুনানি অনুষ্ঠিত বিরামপুরে ইসলামী আন্দোলন বাংলাদেশের বিক্ষোভ মিছিল ও সমাবেশ বগুড়ায় দুদিনব্যাপী জামাই মেলা: বড় মাছ কেনার লড়াইয়ে জামাই-শ্বশুর অভিযাত্রিক সাহিত্য ও সংস্কৃতি সংসদ-এর ২২৭২ তম সাপ্তাহিক সাহিত্য আসর অনুষ্ঠিত প্রশাসনের বন্ধ করা অবৈধ ইটভাটা ফের চালু তানোরে কৃষক দলের আহবায়ক কমিটি গঠন তানোরের দুই মেয়র গ্রেফতার এড়াতে আত্মগোপণে নাগেশ্বরীতে ১৮ টি সংখ্যালঘু পরিবার সরকারের সকল সুবিধা থেকে বঞ্চিত। বাস্তবায়ন হয়নি, মন্দিরের সংস্কার কাজ

ইয়াংছা উচ্চ বিদ্যালয়ে ৪ জনের জিপিএ ৫ সহ ৬৪ জন শিক্ষার্থীর সন্তুষ্টজনক রেজাল্ট

  • প্রকাশের সময় : সোমবার, ২৮ নভেম্বর, ২০২২
  • ৪৯ ০৫ বার পঠিত

মোঃ এমরান, বান্দরবান জেলা প্রতিনিধি -ঃ- গত (১৫ সেপ্টেম্বর ২০২২) বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে।
ইয়াংছা উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষায় ৮১ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে ৪টি জিপিএ ৫ সহ ৬৪ জন শিক্ষার্থী সন্তুষ্টজনক ভাবে পাশ করেছে।
চলতি বছরের এসএসসি পরীক্ষায় ইয়াংছা উচ্চ বিদ্যালয় থেকে ৮১ জন শিক্ষার্থী পরীক্ষা দেওয়ার কথা থাকলেও দুইজন শিক্ষার্থীর অনুপস্থিতি ৮১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে, এতে ৪টি জিপিএ ৫ সহ সর্বমোট ৬৪ জন শিক্ষার্থী পাশ করে।
ইয়াংছা উচ্চ বিদ্যালয়ের পাশের হার ৮১.০১%।

লামা উপজেলার ইয়াংছায় ১৯৯৮ সালে আধুনিক মানসম্মত শিক্ষার দৃঢ় প্রত্যয়ে মনোরম পরিবেশে গড়ে উঠেছে ইয়াংছা উচ্চ বিদ্যালয়। প্রতিষ্ঠার শুরুতেই গুরুত্ব দেয়া হয় নিয়ম শৃঙ্খলা ও পড়াশোনার দিকে। আর এতে সাফল্যও এসেছে। প্রত্যেকটি পাবলিক পরীক্ষায় অংশগ্রহণ করে প্রতিষ্ঠানটি কখনও জেলা, কখনও উপজেলায় ধারাবাহিকভাবে সেরা ফলাফল অর্জন করে আসছে।

প্রতিষ্ঠার পর থেকে আর কখনো পেছনে ফিরে থাকাতে হয়নি এ শিক্ষাপ্রতিষ্ঠানটিকে। এ বিদ্যালয়ের বহু শিক্ষার্থী বর্তমানে দেশে-বিদেশে যেমন সুনাম অর্জন করেছেন, তেমনি এলাকার মানুষের আস্থাও অর্জন করেছে দ্রুত। এলাকায় শিক্ষা বান্ধব ও সময়োপযোগী স্কুল হিসেবে মানুষের এবং ছাত্র-ছাত্রীদের দৃষ্টি এ স্কুলের দিকে। এ স্কুল থেকে পড়াশোনা করে বহু ছাত্রছাত্রীরা ডাক্তার, শিক্ষক, ইঞ্জিনিয়ার, ইউএনও’সহ সমাজের উঁচু স্থানে বিরাজ করছেন।

শিক্ষার্থীরা জানান, কঠোর নিয়ম-শৃঙ্খলা মেনে চলা। নিয়মিত পড়াশোনা ও শিক্ষকদের আন্তরিকতার কারণে প্রতিবছরই ভালো রেজাল্ট করতে সক্ষম হয়েছে। সেই সঙ্গে ধারাবাহিক ফলাফলে তাদের অভিভাবকরাও সন্তুষ্ট।

প্রধান শিক্ষক মোঃ মুফিজ উদ্দীন জানান, অভিজ্ঞ ও নিবেদিত শিক্ষক দ্বারা পাঠদান, পিছিয়ে পড়া ছাত্রছাত্রীদের জন্য অতিরিক্ত ক্লাসের ব্যবস্থা, ক্লাস মনিটরিং সেল গঠনের মাধ্যমে নিবিড় পরিচর্যা, বছরে ৩টি ক্লাস টেস্ট, ২টি মাধ্যমিক পরীক্ষা এবং বার্ষিক পরীক্ষার নম্বরের উপর চূড়ান্ত ফলাফল, দক্ষ ও নির্ভরযোগ্য পরিচালকমণ্ডলী, বিনোদনমূলক শিক্ষা কার্যক্রম, মাল্টিমিডিয়া ক্লাস রুম, স্পোকেন ইংলিশ বিষয়ে পাঠদানের সুবিধা। প্রজেক্টরে স্লাইড-শো দিয়ে পাঠকে আনন্দদায়ক করার ব্যবস্থা, পাঠাগারসহ শিক্ষার যাবতীয় সুযোগ-সুবিধা বিদ্যালয়টিতে বিদ্যমান রয়েছে।

তিনি আরো বলেন, এখানে সাফল্যের অন্যতম কারণ কঠোর নিয়ম শৃঙ্খলার সঙ্গে শতভাগ উপস্থিতি। নিয়মিত ক্লাস ও বছর শেষ হওয়ার আগেই সিলেবাস শেষ করানো। মেধা যাচাইয়ের জন্য নিয়মিত পরীক্ষার ব্যবস্থা করা। অপেক্ষাকৃত দুর্বল শিক্ষার্থীদের পরীক্ষার মাধ্যমে সমস্যা চিহ্নিত করা। অতিরিক্ত ক্লাসের মাধ্যমে তাদের সমস্যার সমাধান করা।

স্কুলের পরিচালনা কমিটির সভাপতি জাহানারা আরজু জানান, আমরা সবসময় স্কুলে সেরা শিক্ষা দেয়ার জন্য জোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। এই শিক্ষাপ্রতিষ্ঠানটিকে মানসম্মত করার পেছনে বান্দরবান ৩০০ নং আসনের সংসদ সদস্য পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বাবু বীর বাহাদুর উশৈসিং এর প্রচেষ্টা অন্যতম। তিনি নির্বাচিত হওয়ার পর থেকেই স্কুলের প্রতি উনার সুদৃষ্টি রয়েছে। উনি সার্বক্ষণিক সহযোগিতা করছেন। আমাদের অনেক স্বপ্ন রয়েছে এ স্কুলকে ঘিরে। এলাকার মানুষদের এ সহযোগিতা অব্যাহত থাকলে প্রতিষ্ঠানটিকে দেশের সেরা স্কুলে পরিণত করব।

শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ