1. crimeletter24@gmail.com : crimelet_crimelet :
শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ০৬:৪৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
গণমাধ্যম ও মানবাধিকার সংস্থা ন্যাশনাল প্রেস সোসাইটি (এনপিএস) খুলনা বিভাগ লাকসাম আজগরা ইউপি আ’স্বেচ্ছাসেবক লীগের কর্মী সমাবেশ ও পরিচিত সভা অনুষ্ঠিত গাজীপুরে দুদকের গণশুনানি অনুষ্ঠিত বিরামপুরে ইসলামী আন্দোলন বাংলাদেশের বিক্ষোভ মিছিল ও সমাবেশ বগুড়ায় দুদিনব্যাপী জামাই মেলা: বড় মাছ কেনার লড়াইয়ে জামাই-শ্বশুর অভিযাত্রিক সাহিত্য ও সংস্কৃতি সংসদ-এর ২২৭২ তম সাপ্তাহিক সাহিত্য আসর অনুষ্ঠিত প্রশাসনের বন্ধ করা অবৈধ ইটভাটা ফের চালু তানোরে কৃষক দলের আহবায়ক কমিটি গঠন তানোরের দুই মেয়র গ্রেফতার এড়াতে আত্মগোপণে নাগেশ্বরীতে ১৮ টি সংখ্যালঘু পরিবার সরকারের সকল সুবিধা থেকে বঞ্চিত। বাস্তবায়ন হয়নি, মন্দিরের সংস্কার কাজ

আগাম ভুট্টা চাষে ব্যাস্ত নীলফামারীর ভুট্টা চাষীরা

  • প্রকাশের সময় : সোমবার, ২৮ নভেম্বর, ২০২২
  • ২৬ ০৫ বার পঠিত

তপন দাস, নীলফামারী প্রতিনিধি -ঃ- নদীবেষ্টিতে নীলফামারীর জলঢাকা উপজেলার বিভিন্ন নদ-নদীর বুকে জেগে উঠেছে অসংখ্য বালু চর। আর এসব চরাঞ্চলের কৃষকরা ভুট্টা চাষ করে দিনবদলের স্বপ্ন দেখছেন। চরাঞ্চলের কৃষকদের কাছে ভুট্টা যেন গুপ্তধন। স্বপ্নের এই ফসল বুনতে শুরু করেছেন কৃষকরা।সম্প্রতি নীলফামারীর জলঢাকা উপজেলার গোলমুন্ডা, ডাউয়াবাড়ী,শৌলমারী, কৈমারীর চর সহ বিভিন্ন চরাঞ্চলে গিয়ে দেখা গেছে কৃষকদের ভুট্টা রোপণের দৃশ্য।
সরজমিনে গিয়ে জানাযায় জলঢাকার বুক চিরে বয়ে গেছে তিস্তা, বুড়ি তিস্তা, ইছামতী, যমুনেশ্বরী, চারাল কাটা,চিকলি সহ বিভিন্ন নদীর নদী।এসব নদীর বুকে জেগে উঠেছে বালু চর,এ ঘরগুলোতে কৃষকরা কাক ডাকা ভোর থেকে লাঙল, কোদাল, বালতি, সুতলি ( দরি) সহ বিভিন্ন উপকরণ নিয়ে রওনা হচ্ছেন জমিতে। দিনের আলোর সময় কমে যাওয়ায় অর্থাৎ স্থানীয় ভাষায় দিন ছোট হওয়ায় খুব সকাল থেকে ভুট্টা বীজ বপন করেছেন তারা।এসব চরে বসবাস করে কয়েক হাজার মানুষ। আর এসব মানুষ বিভিন্ন ফসলের উপর নির্ভরশীল তাই অন্যান্য ফসণের পাশাপাশি এ বছরও চাষ করছে সাহস্রাধিক হেক্টর জমিতে ভুট্টা।
ডাউয়াবারীর তিস্তার চরাঞ্চল এলাকায় গিয়ে দেখা গেছে, দু’জন কৃষক জমিতে ছোট লাঙল টানছেন। আর পাঁচ-ছয়জন ভুট্টার বীজ বপন করছেন। এক একর জমিতে ভুট্টার বীজ বপন করতে ছয়-সাতজন মজুরই যথেষ্ট বলে তারা জানান।বর্তমান সময়ে জমি প্রস্তুতসহ বীজ বপনে মাঠে ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা। সাধারণত ডিসেম্বরে ভুট্টা বীজ বপন করা হলেও এবার অক্টোবরের মাঝামাঝি সময় থেকে ভুট্টার বীজ বপন করতে শুরু করেছেন এই এলাকার কৃষকেরা।
ডাউয়াবারীর চরের কৃষক আলম বলেন এবছর ১০ বিঘা জমিতে ভুট্টা লাগাচ্ছি। ভুট্টা আবাদের তেমন কোন খরচ হয়না।শুধু বীজ,শ্রমিক,ও নদী থেকে পানি দেওয়ার ব্যায়। তাই কমে খরচে অধিক লাভ করা সম্ভব ভুট্টা ফসল থেকে।
বালাগ্রাম এলাকার হাবিবুর রহমান নামে এক কৃষক জানান ৯০ শতক জমিতে ভুট্টা চাষে খরচ হয আট হাজার হতে দশ হাজার টাকা। এতে ৭০ থেকে ১১০ মনে ভুট্টা পাওয়া যায় তবে বাজারে দাম বেশি হলে ৫০ থেকে ৭০ হাজার টাকা বিক্রি করা সম্ভব।
কৃষি অফিস সূত্রে জানা গেছে এ বছর জলঢাকা উপজেলার ১১ টি ইউনিয়ন ও একটি পৌর এলাকায় দুই হাজার ২ শত ৪৫ হেক্টর জমিতে ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

গোলমুন্ডা তিস্তার চরে এলাকার কৃষক শাহ আলম জানান, এবার চার একর জমিতে আগাম ভুট্টা লাগিয়েছেন। আগাম ভুট্টা চাষে রোগ বালাই কম হয়। আগাম ভুট্টার বিশেষ চাহিদা থাকায় দামও ভালো পাওয়া যায়। আবহাওয়া ঠিক থাকলে অন্য ভুট্টার চেয়ে অন্তত দু’মাস আগে এই ভুট্টা ঘরে উঠবে।
শৌলমারী হাজী পাড়া গ্রামের কৃষক ফরিদুল
ইসলাম বলেন, অন্য বছরের তুলনায় এবার অনেক আগে ভুট্টা চাষ করেছি। আগাম জাতের ধান কাটার পর মাটি প্রস্তুত করে সেই জমিতে আগাম ভুট্টা চাষ করছি। এখনো আমন ধান কাটা শেষ প্রান্ত হওয়ায় কিছুটা সস্তায় শ্রমিকও পাওয়া যাচ্ছে। সব দিক বিবেচনা করে আগাম ভুট্টা চাষ করছি। কম খরচে অধিক লাভজনক হওয়ায় দিন দিন ভুট্টা চাষে আগ্রহ বাড়ছে এলাকার কৃষকদের।
উপজেলা কৃষি কর্মকর্তা ভুট্টা রবি মৌসুমের ফসল। এই মৌসুমে ভুট্টা দু’বার চাষ করা যায়। আগাম পর্যায়ে ১৫ অক্টোবর হতে নভেম্বরের মাঝামাঝি পর্যন্ত। দ্বিতীয় পর্যায়ে নভেম্বরের শেষ দিক হতে ডিসেম্বরের শেষ পর্যন্ত। অন্য বছরের তুলনায় এবার আগাম ভুট্টা বেশি চাষ হচ্ছে। কম খরচে অধিক লাভ হওয়ায় উপজেলায় ভুট্টার চাষ ব্যাপক হারে বেড়েছে। এ বছর এই উপজেলায় দুই হাজার ২শত ৪৫ হেক্টর জমিতে ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আশা করছি লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ