1. crimeletter24@gmail.com : crimelet_crimelet :
শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ১১:৪৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
গণমাধ্যম ও মানবাধিকার সংস্থা ন্যাশনাল প্রেস সোসাইটি (এনপিএস) খুলনা বিভাগ লাকসাম আজগরা ইউপি আ’স্বেচ্ছাসেবক লীগের কর্মী সমাবেশ ও পরিচিত সভা অনুষ্ঠিত গাজীপুরে দুদকের গণশুনানি অনুষ্ঠিত বিরামপুরে ইসলামী আন্দোলন বাংলাদেশের বিক্ষোভ মিছিল ও সমাবেশ বগুড়ায় দুদিনব্যাপী জামাই মেলা: বড় মাছ কেনার লড়াইয়ে জামাই-শ্বশুর অভিযাত্রিক সাহিত্য ও সংস্কৃতি সংসদ-এর ২২৭২ তম সাপ্তাহিক সাহিত্য আসর অনুষ্ঠিত প্রশাসনের বন্ধ করা অবৈধ ইটভাটা ফের চালু তানোরে কৃষক দলের আহবায়ক কমিটি গঠন তানোরের দুই মেয়র গ্রেফতার এড়াতে আত্মগোপণে নাগেশ্বরীতে ১৮ টি সংখ্যালঘু পরিবার সরকারের সকল সুবিধা থেকে বঞ্চিত। বাস্তবায়ন হয়নি, মন্দিরের সংস্কার কাজ

বাণিজ্যিক উৎপাদনে আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রের নতুন ৪০০ মেগাওয়াট পাওয়ার
প্ল্যান্ট

  • প্রকাশের সময় : রবিবার, ২৭ নভেম্বর, ২০২২
  • ৪৭ ০৫ বার পঠিত

মইনুল ভূইয়া, ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি-ঃ- ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রে নবনির্মিত ৪০০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্ট থেকে বাণিজ্যিকভাবে বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে। গতকাল শনিবার (২৬ নভেম্বর) রাত থেকে জাতীয় গ্রিডে বিদ্যুৎ দিচ্ছে নতুন এই ইউনিটটি।
বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদনে থাকা চারটি ও নতুন ইউনিটটি থেকে প্রতিদিন জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে প্রায় ১ হাজার মেগাওয়াট বিদ্যুৎ।
আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী ও ৪০০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্টের প্রকল্প পরিচালক আব্দুল মজিদ জানান, নতুন প্ল্যান্টটি গ্যাসের অভাবে চালু করতে বিলম্ব হয়েছে। গত ১৫ নভেম্বর থেকে পরীক্ষামূলকভাবে
বিদ্যুৎ উৎপাদন শুরু হয়। এরপর গতকাল রাত থেকে বাণিজ্যিকভাবে বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে। এটি ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে সক্ষম। তবে চাহিদা এবং গ্যাস প্রাপ্তির ওপর উৎপান নির্ভর করবে।
উল্লেখ্য, ২০১৮ সালে আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্র নতুন ৪০০ মেগাওয়াট ক্ষমতার কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্টের নির্মাণ কাজ শুরু হয়। তবে করোনাসহ নানা জটিলতায় নির্ধারিত সময়ে কাজ শেষ করতে পারেনি ঠিকাদারী প্রতিষ্ঠান। পরবর্তীতে গত সেপ্টেম্বরের শেষ দিকে নির্মাণ কাজ শেষ হলেও গ্যাসের অভাবে উৎপাদন চালু করা যায়নি। এটি নির্মাণে ব্যায় হয়েছে ১৮০ দশমিক ৩২৫ মিলিয়ন মার্কিন ডলার।

শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ