1. crimeletter24@gmail.com : crimelet_crimelet :
শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০৯:২৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
রংপুরে সাহিত্য সংস্কৃতি সামাজিক সংগঠন ‘ফিরেদেখা আয়োজনে রোকেয়ার ভাস্কর্যে পুষ্পমাল্য অর্পণ ইউএনও সহ পাইকগাছার ৫ নারী পেলন জয়িতা সম্মাননা বাগাতিপাড়ায় আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস পালিত সরকারী সুবিধা বঞ্চিত মহাছেনা’র জীবন হাতে হাত রেখে সরকারি কর্মকর্তা, শিশু থেকে শুরু করে সাধারণ মানুষ ‘না’ বললো দুর্নীতিকে ‘বিজিবি -বিএসএফ এর সীমান্ত বৈঠক ফলপ্রসু হয়েছে’  আদমদীঘিতে নৈশপ্রহরীর ২য় স্ত্রীর আত্মহত্যা গোদাগাড়ীতে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও ২০২২ উদযাপন উপলক্ষে মানববন্ধন ও আলোচনা সভা পাকুন্দিয়ায় আন্তর্জাতিক দুর্নীতি দিবস পালিত অভিযাত্রিক সাহিত্য ও সংস্কৃতি সংসদ এর ২২৬৪তম সাপ্তাহিক সাহিত্য আসর

জয়পুর ফতেহ আলী ফাজিল ডিগ্রী মাদ্রাসায় স্বজন প্রীতির দায়ে একই বিষয়ে দুই শিক্ষক নিয়োগ, প্রকৃত শিক্ষকদের বেতন বন্ধ

  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২২ নভেম্বর, ২০২২
  • ৩২ ০৫ বার পঠিত

স্বপন চন্দ্র রায় -ঃ- দিনাজপুর জেলা প্রতিনিধিঃ দিনাজপুরের চিরিরবন্দর উপজেলার জয়পুর ফতেহ আলী ফাজিল ডিগ্রী মাদ্রাসায় একই বিষয়ে দুই শিক্ষক নিয়োগে চরম অনিয়ম ও দূর্নীতিসহ স্বেচ্ছাচারিতার অভিযোগ উঠেছে। অভিযোগ করেছেন উক্ত মাদ্রাসার ভুক্তভোগী দুই শিক্ষক মোঃ মাহবুর রহমান (সহকারি শিক্ষক বিএসসি গনিত) ও আয়েশা সিদ্দিকা (সহকারি শিক্ষক সমাজ বিজ্ঞান)। শিক্ষক মাহবুর রহমান ও আয়েশা সিদ্দিকা উত্তর প্রাচীনতম সংবাদ পত্র দৈনিক উত্তরায় প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী, নিয়োগ নির্বাচনী বোর্ডের সুপারিশ ক্রমে ও মাদ্রাসা কমিটির সিদ্ধান্ত মোতাবেক মাহবুর রহমান ১৩/০৪/২০০২ ইং তারিখে সহকারি শিক্ষক বিএসসি গনিত পদে নিয়োগ পান ও ১৫/০৪/২০০২ ইং তারিখে উক্ত প্রতিষ্ঠানে যোগদান করেন। অন্য দিকে আয়েশা সিদ্দিকা ১৫/০৩/২০০৫ ইং তারিখে সহকারি শিক্ষক সমাজ বিজ্ঞান পদে নিয়োগ পান এবং ১৬/০৩/২০০৫ ইং তারিখে অত্র মাদ্রাসায় যোগদান করেন।

উল্লেখ্য থাকে যে, মোঃ আব্দুস সামাদ (জুনিয়র শিক্ষক) ০১/০৫/২০১১ ইং তারিখে পারিবারিক কারনে ইস্তফা প্রদান করেন কিন্তু তিনি জুনিয়র শিক্ষক হওয়া সত্বেও সভার কার্যবিবরণী বহিতে সহকারি শিক্ষক গনিত উল্লেখ করেন। উক্ত সময়ে সভায় মাওলানা দবিরুল ইসলাম আরবী প্রভাষক পদে পদোন্নতি নেওয়ায় সহকারি মৌলভী পদে ইস্তফা দেন। এমতাবস্থায় দুই পদ শুন্য হওয়ায় শিক্ষাদান গুরুতরভাবে ব্যহত হওয়ায় দুই পদে (জুনিয়র শিক্ষক ও সহকারি মৌলভী) নিয়োগ বিজ্ঞপ্তি দেন। কিন্তু সভার কার্যবিবরণী বহিতে জুনিয়র শিক্ষক আব্দুস সামাদ শাহ সহকারি শিক্ষক গনিত উল্লেখ করায় পরবর্তী সকল ক্ষেত্রেই সহকারি শিক্ষক গনিত ব্যবহার করেন। স্বজন প্রীতির বলে মাহবুর রহমান (সহকারি শিক্ষক বিএসসি গনিত) কে শুন্য পদ দেখিয়ে মোঃ রেজাউল করিম কে জুনিয়র শিক্ষক এর স্থানে সহকারি শিক্ষক গনিত হিসেবে ০২/০৭/২০১১ ইং তারিখে নিয়োগ প্রদান করেন এবং মোঃ রেজাউল করিম ০৩/০৭/২০১১ইং তারিখে উক্ত মাদ্রাসায় যোগদান করেন।

অন্য দিকে জয়পুর ফতেহ আলী ফাজিল ডিগ্রী মাদ্রাসার অধ্যক্ষ মোঃ হায়দার আলী ১০/০৫/২০১১ ইং সালে গভর্নিং বডির আলোচনা সভায় কারচুপির মাধ্যমে আয়েশা সিদ্দিকা (সহকারি শিক্ষক সমাজ বিজ্ঞান) কে শুন্য পদ দেখিয়ে সমাজ বিজ্ঞান পদ সৃষ্টি করেন এবং ২০১৩ সালে সাইফুর রহমান কে সমাজ বিজ্ঞান পদে নিযুক্ত করা হয়। পরবর্তীতে সাইফুর রহমান (ইসলামের ইতিহাস ও সংস্কৃতি) বিষয়ে প্রভাষক পদে পদোন্নতি পাওয়ায় ০৭/১২/২০১৪ইং তারিখে সহকারি শিক্ষক সমাজ বিজ্ঞান পদে ইস্তফা প্রদান করেন। উক্ত সমাজ বিজ্ঞান পদটি শুন্য হওয়ায় মোছাঃ রেজওয়ানা খাতুন কে পূণরায় ২৮/১২/২০১৪ ইং তারিখে সহকারি শিক্ষক সমাজ বিজ্ঞান পদে নিয়োগ প্রদান করা হয়।

উল্লেখ্য থাকে যে, স্মারক নং-শিক্ষা-২০০৫/১৫/১২/০৩/২০০৫ ইং তারিখে প্রেরিত পত্র মোতাবেক নিয়োগ সংক্রান্ত বিষয় সমূহ আশু নিষ্পত্তির লক্ষ্যে সহকারি শিক্ষক সমাজ বিজ্ঞান ও জুনিয়র শিক্ষক পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয় দৈনিক উত্তরা পত্রিকায় ০২/০২/২০০৫ ইং। উক্ত নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী নির্বাচনী বোর্ডের ১১/০৩/২০০৫ ইং তারিখে গৃহিত নির্বাচনী পরীক্ষার ফলাফল শীটে সহকারি শিক্ষক সমাজ বিজ্ঞান পদের জন্য নির্বাচিত হয়েছেন আয়েশা সিদ্দিকা ও জুনিয়ন শিক্ষক পদের জন্য নির্বাচিত হয়েছেন রেজওয়ানা খাতুন।

মাদ্রাসা ভিত্তিক এমপিও শীটে শিক্ষক/কর্মচারীর পদবী ও বিষয় সংযোজন ও সংশোধন প্রজ্ঞাপন জারী করায় মাহবুবুর রহমান (সহকারি শিক্ষক গনিত) ও আয়েশা সিদ্দিকা (সহকারি শিক্ষক সমাজ বিজ্ঞান) অধ্যক্ষের কাছে বিষয় সংযোজন করার আবেদন করলে অধ্যক্ষ মোঃ হায়দার আলী তালবাহানা করে তিনি রেজাউল করিম ও রেজওয়ানা খাতুন কে বৈধ করার লক্ষ্যে মাহবুর রহমান (সহকারি শিক্ষক গনিত) ও আয়েশা সিদ্দিকা (সহকারি শিক্ষক সমাজ বিজ্ঞান) কে পদ দিতে অস্বীকৃতি জানান যা অনভিপ্রেত।

এমতাবস্তায় মাহবুর রহমান (সহকারি শিক্ষক বিএসসি গনিত) ও আয়েশা সিদ্দিকা (সহকারি শিক্ষক সমাজ বিজ্ঞান) চলতি বছরের গত সেপ্টেম্বর মাসে বেতন বিল শীটে তাদের স্ব স্ব বিষয়ের উপর বেতন পেয়েছেন। কিন্তু ০১/১০/২০২২ ইং তারিখে বেতন বিল শীটে নামের পাশে বিষয় উল্লেখ না থাকায় অধ্যক্ষ মোঃ হায়দার আলীর কাছে বিষয় সংযোজনের জন্য আবেদন করলে শিক্ষকদের কথায় কর্ণপাত না দিয়ে উক্ত দুই শিক্ষকের বেতন ভাতাদী বন্ধ করে দেন কোন প্রকার শোকজ/নোটিশ ছাড়াই। উল্লেখ্য যে, বেতন বিল শীটে মাহবুর রহমান ও আয়েশা সিদ্দিকার স্বাক্ষর জালিয়াতি করা হয়েছে।

বিধি লঙ্ঘন করে পরবর্তী নিয়োগ দিয়ে বানানো জটিলতা নিরসনে এমপিও শীটে তথ্য সংযোজনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর অভিযোগ করেন ভুক্তভোগী দুই শিক্ষক।

অন্য দিকে বিধি লঙ্ঘন নিয়োগ দিয়ে জটিলতা নিয়ে এলাকায় চাঞ্চল্যকর অবস্থা সৃষ্টি হয়েছে, মানুষের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে। এমনকি এলাকাবাসী যেকোন সময় অত্র প্রতিষ্ঠানে তালাবদ্ধ করবে বলে জানিয়েছেন এলাকাবাসী। এলাকাবাসী প্রতিষ্ঠানে সৃষ্ট জটিলতা নিয়ে ক্ষোভ প্রকাশ করে জানান যে, অনিয়ম ও চরম দূর্নীতির বিষয়ে তদন্ত স্বাপেক্ষে দূর্নীতিবাজদের বিরুদ্ধে আইনত শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হোক।

অত্র প্রতিষ্ঠানের অফিস সহকারি/করণিক শহিদুল ইসলামের সাথে কথা বলে তিনি বলেন, অধ্যক্ষ স্যার ও শিক্ষকদের অনুমতিতে বেতন বিল শীটে মাহবুর রহমান ও আয়েশা সিদ্দিকার স্বাক্ষর আমি দিয়ে দিয়েছি।

অত্র প্রতিষ্ঠানের অধ্যক্ষ মোঃ হায়দার আলীর সাথে মুঠোফোনে কথা হলে তিনি আমাদের এ প্রতিনিধিকে জানান একই বিষয়ে দুই শিক্ষক নিয়োগের বিষয় নিয়ে প্রতিষ্ঠানে কিছুটা জটিলতা সৃষ্টি হয়েছে, কিন্তু নীতিমালা লঙ্ঘন করে নয়।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার সাথে কথা হলে তিনি বলেন যে, একই বিষয়ে দুই শিক্ষক নিয়োগের বিষয়টি আমরা জানতে পেরেছি। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার কে তদন্তের দায়ীত্ব দেয়া হয়েছে, সত্যতা যাচাই করে প্রয়োজনীয় নেওয়া হবে। তবে স্বাক্ষর জালিয়াতির বিষয়ে আমরা কোন অভিযোগ পাইনি এখন পর্যন্ত।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের সাথে কথা হলে তিনি জানান একই বিষয়ে দুই শিক্ষক নিয়োগ নিয়ে ঝামেলাটি ঐ প্রতিষ্ঠানে দীর্ঘদিন থেকে চলে আসছে। তবে আমরা অভিযোগ পেয়েছি এবং আমাকে তদন্তের দায়ীত্ব দেওয়া হয়েছে এবং আমি তদন্ত প্রতিবেদন উপজেলা নির্বাহী অফিসার চিরিরবন্দর বরাবর পাঠিয়েছি।

শেয়ার করুন

এ জাতীয় আরো সংবাদ